নিজেকে আকর্ষণীয় করে উপস্থাপন করতে কে না চায়? তার জন্য শুধু সুন্দর চেহারার অধিকারী হতে হবে এমনটা ভাবার কোনও কারণ নেই। এর জন্য আপনার ঝকঝকে দাঁতের মুক্তো ঝরা হাসিই যথেষ্ট হবে।

দাত বিভিন্ন কারণে হলুদ হয়ে যায়। যার কারণে অনেক সময় নানা রকম বিব্রতকর অবস্তায় পড়তে হয়। এমনকি নিজের কাছেও নিজেকে বিব্রত মনে হয়। তাই চলুন জেনে নেয়া যাক, হলুদ দাত সাদা করার কিছু ঘরোয়া  উপায়।

দাত হলুদ কেন হয়?

১। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের পাশাপাশি দাঁতেরও ক্ষয় হয়।
২। জিনগত কারণ ।
৩। ভালো করে দাঁত পরিষ্কার না করা ।
৪। মাত্রাতিরিক্ত পরিমাণ চা- কফি পান।
৫। প্রচুর চকলেট, ডার্ক চকলেট চিনিযুক্ত খাবার খাওয়া।
৬। কালো চা পান করা। কোলা, সোডা পান করা।
৭। পান-মসলা খাওয়া ।
৮। বিশেষ কোনো অ্যান্টিবায়োটিকের প্রভাবে ।
৯। আবহাওয়ার কারণেও দাঁত হলুদ হয়।

হলুদ দাত সাদা করার ঘরয়া উপায়ঃ

১। খাবার সোডা:

দাঁতের হলুদভাব কাটাতে খাবার সোডার কোনো বিকল্প নেই বললেই চলে। প্রতিদিন সকালে টুথপেস্টের সঙ্গে অল্প করে বেকিং সোডা মিশিয়ে দাঁত ব্রাশ করুন। গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে মুখ ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই ঘরোয়া পদ্ধতি করতে হবে।

খাবার সোডার সঙ্গে অল্প করে লেবুর রস এবং সাদা ভিনিগার মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট দিয়ে দাঁত মাজলেও দাত সাদা হবে।

২। কমলা লেবু:

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে কমলা লেবুর ফালি বা টুকরা নিয়ে দাঁতে ঘষুন। এমন করলেই দেখবেন সমস্যা কমে আসবে।

৩। স্ট্রবেরি:

স্ট্রেবেরিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-সি, যা এই ধরনের সমস্যা কমাতে দারুন কাজ করে। কয়েকটি স্ট্রবেরিকে পিষে পেস্ট তৈরি করুন। পেস্ট দাঁতে লাগান। এমন ভাবে কয়েক সপ্তাহ করলেই হলদেভাব কমে গিয়ে দাঁত আগের অবস্থায় ফিরে আসবে।

৪। লেবু:

লেবুতে উপস্থিত ব্লিচিং প্রপাটিজ দাঁতের সৌন্দর্য ফিরিয়ে আনতে বিশেষ ভূমিকা পালন করে ।পরিমাণ মতো লেবুর রসের সাথে অল্প করে নুন মিশিয়ে সেই রস দিয়ে মুখ কুলি করতে হবে। এতে দাত সাদা হবে।

৫। নুন:

দাঁতকে পরিষ্কার রাখতে , আদিকাল থেকে নুনের ব্যবহার হয়ে আসছে। আসলে এ উপাদানটি দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশপাশি দাঁতের সৌন্দর্যও বৃদ্ধি করে। এছাড়ও বেকিং সোডার সঙ্গে নুন মিশিয়ে দাঁত মাজলেও সমান উপকার পাওয়া যায়।

৬। তুলসি পাতা:

বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলিকে রোদে শুকিয়ে নিতে হবে।শুকন পাতা বেটে গুরা করতেহবে। এই গুরা বা পাউডারের সঙ্গে টুথপেস্ট মিশিয়ে ব্রাশ করলে দাঁতের হলুদভাব একেবারেই চলে যায়। সেই সঙ্গে পায়োরিয়া, ক্যাভিটিসহ আরও সব নানা সমস্যা দূর হবে।

৭। আপেল:
আপেল কে বলা হয় প্রাকিতিক দাতের মাজন বা ব্রাশ। তাই প্রতিদিন আপেল খাওয়া শুরু করুন। তাহলেই দাঁতের হলুদভাব একেবারে কমে আসবে। এই ফলটিতে উপস্থিত একাধিক স্বাস্থ্যকর অ্যাসিড দাঁতের হলদেটে আবরণকে নিমিষে তুলে দিতে দারুন কাজ করে।