পর্দা পোলাও হতে পারে এই ঈদের ভিন্নমাত্রার বিশেষ কিছু। কুরবানির এই ঈদে সবাই চায় মাংস একটু ভিন্ন ভিন্ন ভাবে স্বাদ নিতে। তাই আপনি চাইলেই খুব সহজেই পারবেন এই পর্দা পোলাও রান্না করতে এই সহজ রেসিপিএর সাথে। বাসায় মেহমান এলে বা নিজেদেরি জন্য হতে পারে সাধারনের ভিতরে অসাধারান কিছু। চলুন দেখে নেই পর্দা পোলাওয়ের সহজ রেসিপি-

পর্দা বিরিয়ানি

উপকরণ:

মাংস রান্নার উপকরনঃ

গরুর মাংস =২ কেজি,
বিরিয়ানি মসলা =৩ টেবিল চামচ,
আদার রস =সিকি কাপ,
রসুনের রস= সিকি কাপ,
এলাচি =২টি,
দারুচিনি =২ টুকরা,
বড় এলাচি =২টি,
স্টার অ্যানিস =১টি,
লবঙ্গ =৩-৪টি,
শাহি জিরা =আধা চা-চামচ,
ঘি ও তেল =আধা কাপ,
টক দই =আধা কাপ,
পেঁয়াজ বেরেস্তা =আধা কাপ,
পেঁয়াজকুচি =আধা কাপ,
আস্ত কাঁচা মরিচ =১০–১২টি ও
গরমমসলার গুঁড়া =১ চা-চামচ।

পোলাও রান্নার জন্য—

চিনিগুঁড়া চাল =১ কেজি,
ঘি =সিকি কাপ,
এলাচি-দারুচিনি =২টি করে,
গুঁড়া দুধ =আধা কাপ,
পানি =২ লিটার,
লবণ= স্বাদমতো ও
চিলি =২ চা-চামচ।

পর্দার জন্য—
ময়দা =৩ কাপ,
লবণ =পরিমাণমতো,
তেল =৩ টেবিল চামচ ও
পানি =পরিমাণমতো।

প্রণালি:

মাংসের রান্নারঃ

মাংসের রান্নার উপকরণ গুলো থেকে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ বাদ দিয়ে সব উপকরণসহ মাংস মাখিয়ে রাখতে হবে ২০ মিনিট এর মত। এবার মাংস মাঝারি আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ দিয়ে মাংস দমে রাখতে হবে ১৫ মিনিট। হয়ে গেল মাংস রান্না।

পোলাও রান্নারঃ
পোলাও রান্নার জন্য ঘি গরম করে আস্ত মসলার ফোড়ন দিয়ে পোলাওয়ের চাল ভেজে নিতে হবে। চাল ভাজা হলে চালের দ্বিগুণ পানি দিয়ে দিতে হবে। এর পরে দুধ, লবণ ও চিনি দিয়ে দিতে হবে। এরপর ধাকনা দিয়ে ঢেকে পোলাও রান্না করে ফেলুন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দাঃ
ময়দা দিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন প্রথমে। রুটি আবার বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে পোলাও ও মাংস লেয়ার করে করে বিছিয়ে দিতে হবে। তার সাথে সাথে লেয়ারে লেয়ারে বাদামকুচি, আলুবোখারা ও দুধে ভিজিয়ে রাখা জাফরান দিয়ে রুটির মুখটি ভাল করে বন্ধ করে দিতে হবে। তারপর একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির ওপর তরল দুধ, ডিম ও ঘি ব্রাশ করতে হবে। আবার ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করতে হবে।

এবার গরম গরম পরিবেশন করুন মজাদার বিশেষ পর্দা পোলাও।