বাংলাদেশি রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ রেসিপি

বর্তমানের এই  ব্যস্ততার দিনে সময় সল্পতার কারনে রেস্টুরেন্টের মজাদার খাবার গুলা আর খাওয়া হয়ে ওঠে না। ব্যস্ততা গ্রাস করে ফেলেছে আমাদের সুন্দর মুহূর্ত গুলো। তবে খাওয়ার ইচ্ছে হলে সেটা তো মিস করা যায়না। হ্যাঁ তবে ঘরে বসে আপনি তৈরি করতে পারবেন রেস্টুরেন্ট এর মত মজাদার থাই স্যুপ। চলুন তাহলে রেসিপি টা জেনে নেওয়া যাক।

উপকরণ সমূহ

১।  চিকেন স্টক প্রায় ৪ কাপ
২।  রান্না করা চিংড়ি ও চিকেন ১/২ কাপ
৩।  স্পেশাল সস ১/২ কাপ
৪।  কর্ণ ফ্লাওয়ার ৪ থেকে ৫ টেবিল চামচ
৫।  ডিম ১ টি
৬।  লেমন গ্রাস ১ টি
৭।  লেবুর রস ২ চা চামচ
৮।  লবন পরিমান মত

একটি পাত্রে চিকেন স্টক নিয়ে নিন, অবশ্যয় রুম টেম্পারেচার হতে হবে। চিকেন স্টক কিভাবে বানাতে হবে সেটা নিচে দিয়া আছে।  এর পর রান্না করা চিকেন ও চিংড়ি স্টকে দিয়ে দিন। চিংড়ি ও চিকেন কিভাবে রান্না করতে হবে সেটা নিচে দিয়া আছে। এর পর একে একে দিয়ে দিন কর্ণ ফ্লাওয়ার, ডিম(ভালভাবে ভাটিয়ে নিতে হবে), লেমন গ্রাস এবং পরিমান মত লবন। এখন সব গুলা উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। মশানো হয়ে গেলে অল্প আচে চুলায় বসিয়ে দিন। মনে রাখবেন স্যুপ বেশি আচে রান্না করা যাবেন। মনে রাখবেন চুলায় স্যুপ অনাবরত নারতে থাকতে হবে। আভাবে নাড়তে নাড়তে যখন স্যুপ একটু ঘন হয়ে আসবে তখন দিয়ে দিতে হবে স্পেশাল সস। স্পেশাল সস কিভাবে বানাতে হবে নিচে দিয়া আছে। সস দিয়ার পর ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে। এর পর নামানর ঠিক আগে লেবুর রস দিয়ে দিতে হবে।

চিকেন স্টক বানাতে যা লাগবে

১।  হাড্ডি ও ফ্যাট সহ চিকেন ১ কাপ
২।  আদা-রসুন বাটা ১ টেবিল চামচ
৩।  গোটা গোলমরিচ ১/২ চা চামচ
৪।  পানি ১ লিটার
৫।  লবন পরিমান মত

চিকেন স্টক বানাতে হাড্ডি সহ মাংস নিতে হবে। মাংস গুলা একটি পাত্রে নিয়ে তাতে একে একে আদা-রসুন বাটা এবং গোলমরিচ অ্যাড করতে হবে। গোলমরিচ গুড়া অথবা গোটা গোলমরিচ ব্যাবহার করতে পারেন। এর পর এক লিটার পানি দিয়ে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে দিন। ৫ মিনিট আভাবে রান্না করুন। বলক এসে গেলে ঢাকনা সরিয়ে চুলার জাল অল্প আচে রেখে রান্না করুন ১ ঘণ্টা। এর পর চিকেন গুলা তুলে নিন,কারন থাই স্যুপ এর জন্য সুধু পানিটায় ব্যাবহার করা হবে।

চিংড়ির মিশ্রণের জন্য যা লাগবে 

১।  চিংড়ি ১০০ গ্রাম
২।  চিকেন প্রায় ৫০০ গ্রাম
৩।  আদা-রসুন ১ টেবিল চামচ
৪।  সাদা গোলমরিচ গুড়া ১/২ চা চামচ
৫।  পাপরিকা বা মরিচের গুড়া ১/২ চা চামচ
৬।  লবন পরিমান মত

একটি পাত্রে চিকেন ছোট পাতলা করে কেটে নিন। এবার একে একে আদা-রসুন,সাদা গোলমরিচের গুড়া, পাপরিকা বা লাল মরিচের গুড়া এবং পরিমান মত লবন দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন।

একি ভাবে চিংড়ি টা ও মাখিয়ে নিন। এখন চিংড়ি আর মাংস গুলোকে ৩০ মিনিট এর জন্য ম্যরিনেট করে রেখে দিন। ৩০ মিনিট পর ম্যারিনেট করা মাংস এবং চিংড়ি হাল্কা ভেজে নিন। কোনভাবে এটা বেশি ভাজা যাবেনা। মুরগি থেকে যখন পানি শুকিয়ে আসবে তখন ১ কাপ পিয়াজ বড় করে কেটে দিয়ে নাড়াচাড়া করুন। পিয়াজটা কিন্তু বেশি ভাজা যাবেনা।

স্পেশাল সসের জন্য যা লাগবে

১।  চিকেন স্টক ১/৪ কাপ
২।  চিলি সস ২ টেবিল চামচ
৩।  ভিনেগার ১ টেবিল চামচ
৪।  সয়াসস ১ চা চামচ

চিকেন স্টক এর পানিতে চিলি সস,ভিনেগার, সয়াসস এক সাথে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল স্পেশাল সস।