তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে চিরতরে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া টিপস

যাদের ত্বক তৈলাক্ত,তারা ত্বক নিয়ে বেশী সমস্যায় পড়েন। তেল চিটচিটে ভাবের জন্য মুখে কোনো কিছুই মানায় না। আবার ত্বকের তৈলাক্ততার জন্য উপরিভাগে জমে ময়লা। সব মিলিয়ে তৈলাক্ত ত্বক খুব সহজেই ব্রণের আক্রমণের শিকার হয়। ভালো ফেসওয়াশ, দামী ফেসিয়াল ইত্যাদি যত যাই করুন না কেন, তৈলাক্ত ত্বক থেকে মুক্তি মেলে না। কিছুক্ষণ পরই ফিরে আসে তেল চিটচিটে ত্বক আর আপনার মলিন হওয়া চেহারা।

১। লবণের স্প্রে

উপকরণ ও পরিমাপ
(ক) স্প্রে বোতল ১টি
(খ) পানি ১ কাপ
(গ) লবন ১ টেবিল চামচ
ব্যাবহার বিধি
লবণের রয়েছে ভেতর থেকে ত্বকের তেল-ময়লা দূর করার ক্ষমতা। তাই এটা খুব কার্যকরী ত্বকের তৈলাক্ততা দূর করতে। একটি স্প্রে বোতলে পানি নিয়ে এতে লবণ গুলে নিন। এরপর এই লবণ পানি মুখে স্প্রে করুন। বিশেষ করে যে স্থানটি বেশী তৈলাক্ত। খানিকক্ষণ রেখে দিন। এরপর টিস্যু দিয়ে মুখ ভালোভাবে মুছে ফেলুন। প্রতিদিন এভাবে করলে অনেকাংশে ত্বকের তৈলাক্ততা কমে আসবে।

২। শসা ও লেবুর রসের ব্যবহার

উপকরণ ও পরিমাপ
(ক) শশার রস ১ টেবিল চামচ
(খ) লেবুর রস ১ টেবিল চামচ
ব্যাবহার বিধি
ত্বকের তৈলাক্ততা তুড়ি বাজিয়ে দূর করতে চাইলে ব্যবহার করুন শসা ও লেবুর রস। শসা কেটে চিপে রস বের করে নিন। এরপর একটি বাটিতে শসার রস নিয়ে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি একটি তুলোর বলের সাহায্যে পুরো ত্বকে ভালো করে লাগান। ৩০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসার রস ত্বকের নিচের তেল গ্রন্থি থেকে তেল বের করে তৈলাক্ততা দূর করে। এবং লেবুর রস অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে ব্রণ হবার সম্ভাবনা কমায়। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ভালো ফল পাবেন।

৩। মুলতানি মাটি ও গোলাপজলের মাস্ক

উপকরণ ও পরিমাপ
(ক) মুলতানি মাটি ২ টেবিল চামচ
(খ) গোলাপজল পরিমাণ মত
ব্যাবহার বিধি
এই মাস্কটি ত্বকের তৈলাক্ততা দূর করার জন্য অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে। এটা খুবই সহজ একটি মাস্ক কিন্তু অনেক বেশী কার্যকরী। প্রথমে মুলতানি মাটি নিয়ে এতে মসৃণ পেস্ট তৈরি হয় এমন পরিমাণে গোলাপজল দিন। গোলাপজল অল্প করে দেবেন। যাতে বেশী পাতলা না হয়ে যায় পেস্টটি সেদিকে লক্ষ্য রাখুন। এরপর এই পেস্টটি একটি ব্রাশের সাহায্যে ভালো করে মুখে লাগান। চাইলে হাত দিয়েও লাগাতে পারেন। ১৫-২০ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাবেন।

৪। টমেটো পিউরি

তৈলাক্ত ত্বক থকে রেহাই পাবার সবচাইতে সহজ উপায় হচ্ছে টমেটো পিউরির ব্যবহার। টমেটো ত্বকের তৈল গ্রন্থি শুকোতে সাহায্য করে। ফলে স্থায়ীভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যায়। বাসায় টমেটো সেদ্ধ করে ব্লেড করে নিয়ে টমেটো পিউরি বানিয়ে নিন। এরপর এই পিউরি মুখে লাগিয়ে রাখুন ৫-৭ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা দূর হবে সহজেই।

এছাড়াও তৈলাক্ত ত্বকের যত্নে দিনে দুইবারের বেশি সাবান দেওয়া যাবে না। তবে সবচেয়ে বেশি ভালো হয় ১-২% স্যালিসাইলিক এসিডযুক্ত ফেসিয়াল ক্লিনজার দিনে দুবার ব্যবহার করা। সেই সাথে যে কোন জেল জাতীয় ক্রিম ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যায়। আর ত্বকের যে কোনো সমস্যায় চর্ম বিশেষজ্ঞের কাছেও যেতে পারেন।