পোলাও হচ্ছে চাল দিয়ে তৈরি মশলাযুক্ত মজাদার খাবার। চালকে মসলা দিয়ে ভেজে এর স্বাদ বিভিন্ন ভাবে বিভিন্ন রকমের করা হয়। অঞ্চল ভেদে, মানুষের রুচির ভেদে এর রকম আলাদা হয়।

তেমনি আজকে জানব এক ভিন্ন পদের পোলাও। মজাদার জাফরানি পোলাও। খুব সহজেই অল্প আয়োজনেই রান্না করা যায় এই পোলাও। যা আপনার গতানুগতিক পোলাও এর স্বাদ এর থেকে ভিন্ন।যা আপনার রান্না করেও তিপ্তি পাবেন, খেয়েও পাবেন।

তাই আজকের রেসিপি মজাদার জাফরানি পোলাও। চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরি করতে হয় মজাদার জাফরানি পোলাও।

 

মজাদার জাফরানি পোলাও তৈরির পদ্ধতিঃ

উপকরণ

পোলাও এর চাল =৪ কাপ
ঘি =১/২ কাপ
পেঁয়াজ কুঁচি= ২ টেবিল চামচ
দারচিনি টুকরা= কয়েকটা
এলাচ =৪ টি
লবঙ্গ =২ টি
আদা বাটা =২ চা চামচ
জয়েত্রি গুঁড়া =হাফ চা চামচ
কেওড়া =১ টেবিল চামচ
জাফরান =৪ চা চামচ ( কেওড়া/পানি তে ভিজিয়ে রাখা )
গুঁড়ো দুধ =১ টেবিল চামচ
ফুটানো গরম পানি =৭ কাপ
লবন =স্বাদমতো
কাঁচা মরিচ =কয়েকটা

প্রণালী

একটি প্যানে ঘি দিয়ে দারচিনি টুকরা ,এলাচ ,লবঙ্গ দিয়ে নিন।এখন এতে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা লাল করে ভেজে নিন। এখন এতে আদা বাটা দিয়ে একটু নাড়াচাড়া করুন। নাড়াচাড়া হলে এতে চাল দিয়ে চুলার আঁচটা মিডিয়াম করে দিন ।

৪ থেকে ৫ মিনিট ধরে ভাল করে নাড়াচাড়া করুন। চাল ভুনা হয়ে এলে এতে জয়েত্রি গুঁড়া আর কেওড়া দিয়ে নিন। এবার ফুটানো পানি ৭ কাপ দিন।আপনি চাইলেই সাথে গুঁড়ো দুধ দিতে পারেন, এতে পোলাও নরম হয় সহজেই। তারউপর স্বাদ মতো লবন দিয়ে নিন। শেষে কয়েকটা গোটা কাঁচামরিচ দিয়ে দিন। ৫ মিনিট এভাবে রান্না করুন।

এবার চুলার আঁচ কমিয়ে ধিমি আঁচে রেখে ঢাকনা দিয়ে নিন। এভাবে ১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন পানি শুকিয়ে এসেছে কিনা। পানি শুকিয়ে এলে ঢাকনা খুলে এতে জাফরান দিতে হবে।

এবার কেওড়া /পানিতে ভিজিয়ে রাখা জাফরান পোলাও এর উপরে ছিটিয়ে দিন। ঢাকনা লাগিয়ে দমে রাখতে পারেন ৫ মিনিট বা আপনার আন্দাজ মত।

পরিবেশন এর সময় আপনার মনমত জিনিস দিয়ে সাজিয়ে নিতে পারেন ।