ইলিশ পোলাও বা ইলিশ খিচুরির নাম শুনলে জিভে পানি আসবে না এমন মানুষ পাওয়া দুস্কর। ইলিশ মাছ এর সাধ অনন্য। ইলিশ মাছ রান্না করা যায় অনেক রকম ভাবে। তেমনি ইলিশ পোলাও ও ইলিশ খিচুরি। চলুন জেনে নেয়া যাক মজাদার ইলিশ পোলাও ও ইলিশ খিচুরি রান্নার সহজ উপায়ঃ

Hilsa Polao and Hilsa Khichuri's fun recipe,polao top tips
ইলিশ পোলাও

উপকরণ :
পোলাও চাল =৫০০ গ্রাম,
ইলিশ মাছ =১২ টুকরো,
আদা বাটা =১ চা চামচ,
রসুন বাটা =১/২ চা চামচ,
টকদই =১ কাপ,
লবণ =স্বাদমত,
দারুচিনি =২ টুকরা,
এলাচ =৪টি,
পেঁয়াজ বাটা =৩/৪ কাপ,
পেঁয়াজ স্লাইস =আধা কাপ,
পানি =৪ কাপ,
কাঁচামরিচ =১০টি,
চিনি =১ চা চামচ,
তেল আধা কাপ।

প্রণালি :

বড় বড় দুইটা ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে নিয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও দই দিয়ে মেখে ১৫ মিনিট মেরিনেট করুন। এবার একটি পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলাটা কষাতে হবে। মসলা ভালো করে কষানো হয়ে এলে মাছ দিয়ে অল্প আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। এর মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছগুলো উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে নিতে হবে। মাছগুলো মশলা থেকে তুলে নিতে হবে।

অন্য একটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করে কাটা পেঁয়াজ বাদামি করে ভেজে বেরেস্তা করতে হবে। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়তে হবে। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে বা কষিয়ে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকতে হবে। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখতে হবে। এবার চুলা থেকে পাত্রটি নামান। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছগুলো বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখতে হবে। পরিবেশন পাত্রে নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন ইলিশ পোলাও।

Hilsa Polao and Hilsa Khichuri's fun recipe,khicuri top tips
ইলিশ খিচুড়ি

উপকরণ :
পোলাওর চাল =৫০০ গ্রাম,
মসুর এবং মুগডাল একসাথে =৪০ গ্রাম,
ইলিশ মাছ =৪ পিস,
পেঁয়াজ মিহি করে কাটা =১/২ বাটি,
রসুন বাটা= ১ চা চামচ,
কাঁচামরিচ =৮-১০টি,
লবণ =স্বাদ অনুযায়ী,
তেজপাতা =২টি,
রসুন কুচি =১ টেবিল চামচ,
আদা কুচি =২ টেবিল চামচ,
পেঁয়াজ মোটা করে কাটা =১ বাটি,
হলুদ গুঁড়া =১ টেবিল চামচ,
মরিচ গুঁড়া =১ টেবিল চামচ,
জিরা গুঁড়া =১ চা চামচ,
সরিষার তেল= পরিমানমতো,
পানি =পরিমাণমতো।

প্রণালি :

প্রথমে চাল এবং ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরাতে রাখুন। একটি পাতিলে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে এবং বাকি সব কুচি করা ও গুঁড়া মসলা দিয়ে নারুন। স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিয়ে চাল ও ডাল দিয়ে ভালো করে ভাজতে হবে। এবার পরিমাণমতো পানি এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করুন।

এখন একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে, ইলিশ মাছের টুকরার সঙ্গে অন্যান্য সব বাটা ও গুঁড়া মসলা, কালিজিরা, কাঁচামরিচ ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ইলিশ মাছ মাখা মাখা করে রান্না করে ফেলুন। খিচুড়ি রান্না হলে অর্ধেক খিচুড়ি তুলে রান্না করা মাছ বিছিয়ে উপরে বাকি রান্না করা খিচুড়ি ঢেকে দিয়ে দিন। আর ১০ মিনিট চুলায় দমে রেখে রান্না করে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।