ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া কিছু টিপস

বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মেয়েদের একটি কমন সমস্যা হচ্ছে ডার্ক সার্কেল। চখের নিচে ডার্ক সার্কেল এর কারণে চেহারায় বয়সের ছাপ পরে যায়। রিয়েল বয়সের থেকে বশি বয়স দেখায়। এই ডার্ক সার্কেল হওয়ার অনেক গুলা কারন বিদ্যমান। যেমন হতাশা, এলার্জি, স্ট্রেস, ধূমপান, মাদকাসক্তি ইত্যাদি।
যারা ডার্ক সার্কেল এর সমস্যায় ভুগছেন তাদের জন্য সুখবর, আপনার সমস্যা সমাধান করতে অনেক বেশি টাকা খরচ করে দামি কস্মেটিক ব্যাবহার করতে হবে না। ঘরে বসে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন।
চলুন তাহলে জেনে নেওয়া যাক উপায় গুলি

১। নারিকেল তেল

নারিকেল তেলের উপকারিতা বলে শেষ করা যাবেনা। এটা আপনার স্বাস্থ্য এবং শরীরের জন্য খুব উপকারি। আপনার চখের নিচে ডার্ক সার্কেল দূর করার জন্য ভার্জিন কোকোনাট অয়েল ব্যাবহার করুন। ঘুমাতে যাওয়ার আগে অল্প ভার্জিন কোকোনাট অয়েল নিয়ে চখের নিচে মেসেস করুন। এরপর সকালে উঠে কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

7-Ways-to-Get-Rid-of-Dark-Circles

২। শশা

ডার্ক সার্কেল দূর করতে শশা অনেক কার্যকরী। তবে যদি আপনি খুব দ্রুত ফলাফল পেতে চান তাহলে শশা কেটে লেবুর রসে ফিজিয়ে ফ্রিজে রেখে দিন ৩ থেকে ৫ মিনিট। এরপর ফ্রিজ থেকে বের করে চখের উপরে দিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট।

৩। ঠাণ্ডা দুধ

ঠাণ্ডা দুধে লেক্টজিন এ্যাসিড থাকে, যেটা ডার্ক সার্কেল দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। একটি তুলা নিয়ে ঠাণ্ডা দুধে ভিজিয়ে চখের উপরে দিয়ে রেখে দিন কিছুখনের জন্য। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন।

৪। টমেটো

টমেটো ত্বক ফর্সা করতে ব্যাবহার করা হয়। তবে এটা ডার্ক সার্কেল দূর করতেও ব্যাবহার করতে পারেন।
(ক) টমেটো জুস ১ টেবিল চামচ
(খ) লেবুর রস ১/২ টেবিল চামচ
উপাদান গুলো ভালোভাবে মিশিয়ে চখের নিচে লাগিয়ে রাখুন ১০ মিনিট। সপ্তাহে ২ বার ব্যাবহার করুন।

7-Ways-to-Get-Rid-of-Dark-Circles

৫। ডার্ক সার্কেল দূর করতে ব্যাবহার করুন টি ব্যাগ

২টি টি ব্যাগ নিয়ে গরম পানিতে ফুটান ৩ থেকে ৫ মিনিট। এর পর ব্যাগ ২টি নিয়ে ফ্রিজে রেখে দিন ২০ মিনিট এর জন্য। ২০ মিনিট পর ফ্রিজ থেকে ব্যাগ ২ টি বের করে চখের উপরে রেখে সুয়ে থাকুন ১৫ থেকে ৩০ মিনিট

7-Ways-to-Get-Rid-of-Dark-Circles

৬। ডার্ক সার্কেল দূর করতে ব্যাবহার করুন লেবুর রস

লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসাবে ব্যাবহার করা হয় প্রাচিন কাল থেকে। ত্বকের কাল দাগ দূর করতে এর জুড়ি নেই। একটি ফ্রেস লেবু রস করে তাতে তুলা ভুজিয়ে চখের উপরে রেখে দিন ১০ মিনিট। এতে ডার্ক সার্কেল দূর হবে খুব তারাতারি।