প্রচণ্ড গরম পড়েছে? এক গ্লাস ঠাণ্ডা পানীয় হলে কেমন হয়? আর তা যদি হয় আপনার পছন্দের লাচ্ছি? তা হলে তো কথাই নেই। আপনি এই গরমে প্রশান্তি পাবেন এক গ্লাস ঠাণ্ডা লাচ্ছিতে। শুধু প্রশান্তিই নয়, আপনাকে এনে দিবে হিমশীতল প্রশান্তি।

এবার হুট করে কোন মেহমান চলে আসলেও ঝক্কি ঝামেলা করতে হবে না। সহজেই আপনি এই দারুচিনি আপেলের লাচ্ছি দিয়ে মেহমানদারী করতে পারেন।

লাচ্ছি অনেক প্রকার ও ফ্লেভারের হয়ে থাকে। বিভিন্ন ফ্লেভারের মধ্যে দারুচিনি আপেলের লাচ্ছি একটি। আপনি চাইলে ঘরে বসেই বানাতে পারেন এই সহজ লাচ্ছি।  এটা খুবই হেলদি এবং সুস্বাদু।

তাই আজকে আপনাদের জানাব কি করে বানাতে হয় দারুচিনি আপেলের লাচ্ছি।

উপকরণঃ

ছোট আপেল= ২টি
দারুচিনি গুঁড়া= ১/২ চা চামচ
চিনি=১ টেবিল চামচ
দই= ১ কাপ
লেবুর রস= কয়েক ফোঁটা
ফেটানো ক্রিম= ১ টেবিল চামচ
মধু= ১ চা চামচ
বরফ কিউব= ৫-৬টি

প্রস্তুত প্রণালীঃ

প্রথমেই আপেলগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে।এবার একটি পাত্রে আপেলগুলো রেখে তাতে চিনি আর ১/৪(১চা চামচের ৪ ভাগের ১ ভাগ) চা চামচ দারুচিনি গুঁড়া দিয়ে দিতে হবে।

তারপর পাত্রটি চুলায় বসিয়ে অল্প আঁচে আপেল সেদ্ধ করে নিতে হবে। চাটনির মতো থকথকে না হওয়া পর্যন্ত নাড়তেই থাকুন । এবার সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

তারপর আপেলের মিশ্রণটি একটু ঠাণ্ডা হয়ে এলে একটি ব্লেন্ডারে দিন। সাথে দই, ফেটানো ক্রিম, দারুচিনি গুঁড়া, লেবুর রস এবং বরফ কুঁচি দিয়ে দিন। সবকিছু দেয়া হয়ে গেলে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে।

ব্লেন্ড করা হয়ে গেলে একটি গ্লাসে ঢেলে উপরে একটু মধু , বরফ কুঁচি ও দারুচিনি গুঁড়া দিয়ে মনমত সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

 

এই লাচ্ছি খেতে সুস্বাদু ও স্বাস্থ্যের পক্ষেও খুবই উপকারী। প্রচন্ড তাপ প্রবাহ চলাকালীন শুধু পানি খেতেও ভাল লাগে না। তাই শুধু পানির উপর ভরসা না করে এক গ্লাস লাচ্ছি হতে পারে ভিন্ন কিছু।

দারুচিনি আপেলের এই লাচ্ছিটি শুধু শরীর সতেজই রাখে না। হজম ক্ষমতা বৃদ্ধি করে, মস্তিষ্ক, হার্ট, ফুসফুস  ভাল রাখে। এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভালো রাখতে অনেক কার্যকরী ভুমিকা রাখে।