বর্তমানে অনলাইন কেনাকাটা একটি বিশাল ধারা অনুসারে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।এর পরিধি আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। সত্যি আমরা কখনো চিন্তা করতে পারি নাই, আলাউদ্দিনের যাদুর চেরাগ হাতে পাব।

আমরা রূপকথা গল্পে দেখেছি, আলাউদ্দিনের যাদুর চেরাগ হতে দৈত্য বের হয়ে ইচ্ছা পুরুন করে দিতো। সেই আলাউদ্দিন চেরাগ এর মতই অনলাইন এ কোন কিছু অর্ডার করলেই আমাদের হাতে চলে আসে। তবে অনলাইন শপিং এর ব্যাপারে এখনো তেমন খুব বেশি প্রচলন হয়ে উঠেনি তবে ধিরে ধিরে অনেক এগিয়ে যাচ্ছে ।

অনলাইন কেনাকাটা কোন সাইটে গিয়ে করবেন ?

আমাদের মধ্যে এখনও অনেকে অনলাইন এ কেনাকাটা বিষয়ে কোন ধারনা নেই। যাদের অনলাইন কেনাকাটা বিষয় একটু ধারনা আছে তারা বেশ প্রাধান্য দিয়ে থাকে। তবে যারাই অনলাইন কেনাকাটা বিষয় প্রাধান্য দেয় তারা আবার বিভিন্ন ভাবে হেজিটেশন ফিল করে কারণ তারা অনলাইন এর কোন সাইট থেকে কেনাকাটা করবে তা সঠিক ভাবে ধরতে পারে না। তাদের মধ্যে সব সময় একটা কনফিউশন থেকে থাকে। কোন সাইট থেকে কেনাকাটা করা যায় কিংবা কোন সাইটগুল ট্রাস্টেড কিংবা প্রোডাক্ট কোয়ালিটিই বা কেমন তারা বুজতে পারে নয়া।

যাদের অনলাইন কেনাকাটা বিষয় ইন্টারেস্ট আছে কিন্তু কোন সাইটে গিয়ে জিনিষ কিনতে হবে শুধু তাদের জন্য আমাদের এই টিপস। যার মাধ্যমে বাংলাদেশ এর স্বনাম ধন্য বেশ কয়েকটি্ত প্রথম সারির কিছু ইকমার্স সাইট এর লিস্ট আমরা তৈরি করেছি, যা অনলাইন কেনাকাটায় আপনাকে খুব সাহায্য করবে।

তাহলে জেনে রাখুন অনলাইনে কেনাকাটার প্রয়োজনীয় কয়েকটি টিপস।

১.“Ekhanei.com” সাইট এর নাম শুনেন নাই এমন মানুষ খুজে পাওয়া খুব কঠিন ব্যাপার। ঘরে বসে ও খুব সহজে অনলাইনে শপিং করার জন্য “Ekhanei.com” অনেকেরই প্রথম পছন্দ। (বেচা-কেনা হরমদ এখানেই ডট কম) শ্লোগান নিয়ে শুরু হয়েছিলো। বর্তমানে এই সাইটটিকে বলা হয় বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন ক্লাসিফাইড বিজ্ঞাপনের সাইট।

২. ফ্যাশন আইটেম থেকে শুরু করে ঘরের প্রয়োজনীয় সবকিছু পাওয়া যায় “kaymu.com” সাইটে ।আপনি জেনে রাখুন অনলাইনে নিরাপদে কেনাকাটা করার জন্য ভালো ও বিশ্বস্ত সাইট “কাইমু ডট কম”। তাই এখানে খুব নিরাপদে অনলাইনে কেনাকাটার অর্ডার করতে পারেন।

৩.আপনি কি , অনলাইনে বই কিনার কথা ভাবছেন? তাহলে অবশ্যই “rokomari.com” খোজ করতে পারেন এছাড়া পচ্ছন্দের তালিকায় প্রথম স্থানে রাখতে পারেন।

৪. বাংলাদেশি মালিকানায় ই-কমার্স সাইট গুলোর মধ্যে বর্তমানে Ajkerdeal.com অন্যতম । Ajkerdeal.com সাইটটি খুব সত্যতার সাথে কাজ করে যাইতেছে। এই সাইট থেকে আপনি প্রায় সকল ধরনের পণ্যই খুব সহজে কেনাকাটা করতে পারবেন।

৫. জার্মান বেইজড কোম্পানি রকেট ইন্টারনেটের আরেকটি শপিং সাইট হল “daraz.com” যা অনলাইনে শপিং- খুব কম সময়ে দারুণ জনপ্রিয়তা পেয়েছে এই সাইটটি।

 

 

সতর্কতা
আপনি ঘরে বসেই শপিং করছেন আবার ঘরেই পণ্য পেয়ে যাচ্ছেন, তাই অন লাইনে কেনাকাটার সময় কিছু ব্যাপার মাথায় রাখুন। অনলাইনে শপিং-এ সব সাইটে গিয়ে পণের দাম তুলনা করে তারপর অর্ডার করুন এবং অবশ্যই সবচেয়ে দ্রুততম সময়ে যারা পণ্য ডেলিভারি করবে তাদের কাছ থেকে পণ্য কিনবেন। এছাড়া টাকা প্রদানের ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি অপশনটা সবচেয়ে ভালো অপশন। এছাড়া অনেক সাইট বিভিন্ন ব্যাংকের কার্ডের মাধ্যমেও পেমেন্ট রিসিভ করে এই ক্ষেত্রে একটু বেশি সতর্ক থাকবেন।

ঘরেবসে আয়েস করে অনলাইনে শপিং করাটা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠতেছে। তাই এটি সহজ করতে “ekhanei.com” সহ অন্য অনেক সাইট বিভিন্ন apps তৈরি করেছে যেন শপিং হয় আরও সহজে। প্লে স্টোরেই গিয়েই পাবেন এই ধরনের apps । তাই এখনই আপনার পছন্দের ব্রাইজার দিয়ে ঢুকে পরুন ইন্টারনেটের দুনিয়ায়। আর খুব তারাতারি ব্রাউজিং সাথে কম ডাটা খরচে ইচ্ছামতো করুন অনলাইন শপিং।